Tuesday, May 1, 2018

Market Observations


গতদিন ইনডেক্স নিয়ে একটা মন্তব্য করেছিলাম "কিছু শর্ত পূরণে ব্যার্থ হলে সামনে ভয়াভয় বিপর্যয় অপেক্ষা করছে"; অনেকেই জানতে চেয়েছিলেন , শর্তগুলি কি? অনেকেই বিরুপ মন্তব্য করেছিলেন। গতান্ত্রিক দেশে শালীন বিরুপ মন্তব্য নিয়ে আমি মাথা ঘামাই না। এটা আমাদের গণতান্ত্রিক অধিকার! 

আমি একজন এনালিস্ট । আমি বিরুপ মন্তব্যের চাইতে টেকনিক্যাল ভাষা ভালো বুঝি; কিন্তু দুঃখের বিষয়, এখন পর্যন্ত কাউকে কাউন্টার লজিক দিয়ে আমার এনালাইসিস খন্ডন করতে এগিয়ে আসতে দেখি নি। আর এই বিষয়টি আমি সব সময় প্রত্যাশা করি। 

যাইহোক এখন আমি আমার শর্তগুলি তুলে ধরিঃ

চার্ট ভালো করে লক্ষ্য করলে শর্ট টার্ম , মিড টার্ম , লং টার্ম ট্রেন্ড লাইন ; হরাইজন্টাল রেজিস্টেন্স লাইন সাথে হারমোনিক AB=CD প্যাটার্ন লক্ষ করবেন। আমি মূলত এগুলি দিয়ে শর্তগুলি ব্যাখ্যা এবং তা পূরণে ব্যার্থ হলে কি হতে পারে তা তুলে ধরবো।

প্রথমত মীড টার্ম ট্রেন্ড লাইন ভেঙ্গে গিয়েছে ৫৮০০ লেভেলে ফেব্রুয়ারির শুরুতেই। আর লং টার্ম ট্রেন্ড লাইন ৫০০০ লেভেলের আশেপাশে। মাঝে ৫৩০০ লেভেলের কাছাকাছি খুব শক্ত হরাইজন্টাল সাপোর্ট আছে। আর সর্ট তার্ম ট্রেন্ড লাইন ৫৫৫০ গতবার ভাংতে ভাংতেও ভাঙ্গেনি। আর এদিকে যে ডেইলি কন্সোলিডেশান ক্যান্ডেল মুভ হয়েছে তাতে পুনঃ পুনঃ হাইয়ার লো মনে সন্দেহের সৃষ্টি করে। 

এদিকে অতি সুস্পষ্ট ভাবেই সবগুলি শর্ত পূরণ করে ইনডেক্স AB=CD হারমোণিক প্যাটার্ন তৈরি করে বসে আছে। হারমোনিক  AB=CD এর টার্গেট নির্ণয়ের অনেক গুলি টেকনিক আছে। সবচেয়ে কড়া টেকনিক হোল CD লেগ যত বড় D পয়েন্ট থেকে  প্রাইস তত নীচে নামবে। আমি এই টেকনিকে গেলাম না , বরং তুলনামূলক হাল্কা টেকনিক নিলাম AD লেগের ৩৮ বা ৫০ বা ৬১.৮ যে কোন একটা লেভেলে ইনডেক্স নেমে যাবার সমূহ সম্ভাবনা থাকবে । আল্লাহ্‌ ভরসা

No comments:

Post a Comment