Sunday, April 22, 2018

BEXIMCO


মনে পড়ে ক্লাস সেভেনে প্রথম Algebra সূত্রগুলি সামনে আসে। সুত্র না জানলে অংক হবে না। টেকনিক্যাল এনালাইসিসেও এমন কিছু সূত্র আছে। তবে Algebra মতো না। এখানে প্রতিটি সূত্রের counter সূত্র আছে।এই দুই সুত্রের সমন্বয়ের উপরে নির্ভর করে আপনার এনালাইসিস কতটা পরিস্কার।   টেকনিক্যাল এনালাইসিসে অংক আছে ,সাথে আছে শিল্পের ছোঁয়া। এই কারণে একই চার্ট ভিন্ন ভিন্ন এনালিস্ট ভিন্ন ভিন্ন দৃষ্টিকোণ থেকে দেখার সুযোগ পান। 

না টেকনিক্যাল এনালাইসিসে অংক বা শিল্পের প্রভাব নিয়ে আলোচনা করবো না , অন্য কোন সময় হবে; বরং বর্তমান সময়ের বহুল আলোচিত বেক্সিমকো নিয়ে একটা ব্যবচ্ছেদ করার চেষ্টা করবো আজ ইনশাল্লাহ।

আমরা দেখবো সূত্রের সাথে কাউন্টার সূত্র , ক্যান্ডেল সেন্টিমেন্ট , ভলিউম , গুজব আর মানুষের আবেগ নিয়ন্ত্রণ না করতে পারার পরাজয়।  গত ১৭ এপ্রিল বেক্সিমকো নিয়ে একটা সতর্কতা মূলক আইডিয়া শেয়ার করেছিলাম। আশা করি আপনাদের সেটা মনে আছে। এখন দেখা যাক পরবর্তিতে কি হোল??

এই ব্যবচ্ছেদে আমি ব্রেকাউট সূত্রের কাউন্টার সূত্র  Richard Demille Wyckoff (1873–1934) এর Spring and Upthrust উপরে জোর দিবো ইনশাআল্লাহ্‌। এই বিষোয়টি নিয়ে সংশিষ্ট চার্টে বিস্তারিত আলোচনা করেছি । তাই নতুন করে আলোচনা না করে বরং ব্যাখ্যা করি।

ব্রেক আউট হোল , হরাইজন্টাল রেসিস্টেন্স আর ডাইগোনাল রেজিস্টেন্স ; কিন্তু এটা কি সন্তোষজনক ছিল। 

* যে পরিমাণ ভলিউম নিয়ে ব্রেক আউট হোল তাতে ক্যান্ডেলের স্প্রেড 
    কি আরো ওয়াইড হওয়া উচিৎ ছিল না ?
* মেজর ইনডিকেটর গুলি যেখানে ডাইভার্জ করে আছে সেখানে গুজবে কান 
   দিয়ে আবেগ নির্ভর হওয়া কি উচিৎ ছিল?
* যে bearish engulfing pattern হোল গত দিন তার ইনপ্যাক্ট 
   সূত্র মতে খারাপ হবার সম্ভাবনাই কি বেশী নয়? 

উপরের দৃষ্টিকোণ থেকে এটা উপনীত হওয়াই যায় যে এটা স্মার্ট মানির একটা আপ আপথ্রাষ্ট  ফাঁদ ছিল। না , আমি বলছিনা যে বেক্সিমকোর মতো একটা আনপ্রেডিক্টেবল শেয়ার এখানেই শেষ হয়ে গেলো বরং এই যায়গাতে এন্ট্রি না দিয়ে আরো কিছু অপেক্ষা করে ব্রেকাউট রিট্রেস্মেন্টে এন্ট্রি দেয়া ছিল বুদ্ধিমানের কাজ। 
আল্লাহ্‌ ভরসা 



No comments:

Post a Comment