Tuesday, March 13, 2018

Market Observations



 শেয়ার ব্যবসাকে যদি আমরা একটা খেলার সাথে তুলনা করি তবে একপক্ষ , অপর পক্ষ থেকে অতি অবশ্যই বেশী জানে। এই বেশী জানাটা একটু খানি না , অনেকখানি , আর অনেক আগে থেকে। এই বিষয়টি আঁচ করতে পেরেই Jesse Livermore প্রায় ১০০ বছর আগেই বলেছিলেন "The nature of the game as it is played is such that the public should realize that the truth cannot be told by the few who know"

এখন যারা বেশী জানে তারা অপর পক্ষ থেকে একহাত না , দশ হাত এগিয়ে থাকবে এটাই স্বাভাবিক। সুতরাং আমরা দশ হাত পেছন থেকে দৌড় শুরু করছি, এখানে জিতা কঠিন। VSA তে তাই বলা হয় " শিকার না বরং শিকারির শিকার করা খাবার খাওয়ার চেষ্টা করো" অনেকটা শেয়াল যেমন করে , বাঘ বা সিংঘের শিকার নিয়ে।

বাঘ যেমন শিকার করলে , আগে পরে জঙ্গলের মধ্যে নানা রকমের লক্ষণ তৈরি হয় , তেমনি শেয়ার ব্যবসার গেমেও আমরা এই লক্ষণগুলি দেখতে পাই। টেকনিক্যাল এনালাইসিস এর প্রতিটি শাখাতেই এই লক্ষণগুলি নিয়ে বিশধ আলোচনা আছে। কেউ যদি এই লক্ষণগুলি ধরে এগুতে পারে তবে বাঘের শিকার থেকে কিছু চুরি করা সম্ভব।

এই কারণেই টেকনিক্যাল এনালাইসিস করে একদম বটম লেভেলে শেয়ার কেনা কঠিন আবার টপ লেভেলেও বিক্রি করা কঠিন। যাই হক মার্কেট যে বড় ধরণের ঝুকির মধ্যে আছে তা অনেক আগে থেকেই আঁচ করা যাচ্ছিলো। বিশেষ করে অসময়ে ব্যাংকগুলির উত্থান এবং সময়ে কোম্পানিগুলির না খেলা ছিলো খুব সুক্ষ ইঙ্গিত। আসলে ঐ সময়ই যে পক্ষ বেশী জানে তারা জানতো কি হতে যাচ্ছে। টেকনিক্যালি এই বিষয়টি প্রথম পষ্ট হয় বছরের একেবারেই শুরুতেই।

ডিসেম্বর ২৬ ,২০১৭ তারিখে মার্কেট কারেকশানে যাচ্ছে এই মর্মে একটা আইডিয়া শেয়ার করি। তারপরে ধারাবাহিক ভাবে আপডেট দিতে থাকি। কতজন আমার সতর্ক বার্তা সিরিয়াস ভাবে নিয়েছিলেন জানি না , আসলে ফেবুতে কেউ কার কথা সিরিয়াস ভাবে নেয় কিনা আমি তাও জানি না।

যাইহোক যেহেতু খেলায় আমরা পরাধীন তাই নিখুত ভাবে বলা সম্ভব না ঠিক কতদুর যাবে খেলা। তাই সময় সময় আমার টার্গেট বদলেছে। আমার বর্তমান টার্গেট ৫৩০০(+/- ৫০)। আমার কাছে এটা এইমুহুর্তে অবিশ্বাস্য মনে হয় মার্কেট এর নীচে নামবে। 

আসলে আমার কাছে কি মনে হচ্ছে তা মোটেও বিবেচ্য বিষয় না , খেলায় যারা দশ হাত এগিয়ে আছে তাদের কাছে কি মনে হছে বা তাদের গেম প্লান কি ? সেটাই বিবেচ্য বিষয়। আমার ধারনা ছিল বছরের শেষের দিকে মার্কেট চুড়ান্ত ভালো থাকবে । তা হবে কি ? এর উত্তর সময় দিবে। কিন্তু তার আগে বিবেচ্য বিষয় হোল ৫৩০০(+/- ৫০) সাপোর্ট পাওয়া না পাওয়া। যদি পায় খুবই ভালো , না পেলে? ৪৮০০ এর আগে আমি আর কোন শক্ত সাপোর্ট দেখতে পাচ্ছি না। 

Don’t try to play the game all the time.

No comments:

Post a Comment