Tuesday, February 27, 2018

Market Observations



কোন কি খারাপ নিউজ ছিল ? গত নভেম্বর থেকে আজ অবধি ? তাহলে গত ৬৪ কর্মদিবসে ইনডেক্স কেনো  ৫৮৮ পয়েন্ট কমলো ? প্রতি  দিন গড়ে ৯.২০ করে। বরং এই সময়ে তুলনামূলক ভালো নিউজ ছিল। 

*** মুদ্রানীতি ভালো এসেছে। 
*** রাজনৈতিক পরিস্থিতি নিয়ে যে ভয় ছিল , তা চমৎকার ভাবে সমাধান হয়েছে
*** strategic partnership পেয়েছি আমরা।  partnership যেকোনো ব্যবসাতেই সম্প্রসারনের ইঙ্গিত দেয়।  ইন্ডিয়া আর চীন নিয়ে একটা ভীতি তৈরির চেষ্টা করা হোল। যে ক্ষেত্রেও সুন্দর সমাধান হয়েছে। অবশ্য এক্ষেত্রে আমার দৃষ্টিভঙ্গি হোল ব্যবসায়ীরা সবসমই পেশাদার হন। তারা তাদের নিজেদের লাভ আগে দেখেন।  শ্বশুর দোকানদার হলে কি জামাইকে ফ্রি দেন ? তিনিও নিজের লাভ আগে দেখেন। তাই চীন বা ভারত যেই হোক তারা নিজের স্বার্থ আগে দেখবেন।
*** বর্তমান সরকারও আগের থেকে অনেক বেশী মার্কেট  বান্ধব।

তাহলে কেনো গত তিন মাসে ইনডেক্স ৬০০ পয়েন্ট পড়ল ?  কারণ এটাই স্বাভাবিক। ২০১৬ সালের মে থেকে ২০১৭ সালের নভেম্বর ৩৮৩ কর্মদিবসে ইনডেক্স বেড়েছিল ২২২০ পয়েন্ট। ৪১৪০ থেকে ৬৩৬১। 

সাইকেলিক অর্ডারে এই প্রথম দির্ঘ সময় কারেকশানে আছে। ধরেন মার্কেট কারেক্সানে না গিয়ে বাড়তেই থাকলো ৬৫০০ , ৭০০০ , ৭৫০০, ৮০০০, ........১০০০০ কত কর্মদিবস লাগতো? কয়দিন ব্যাবসা করতে পারতাম? তারপরে ২০১০ সালের মতো আবার বাবল। আবার ১০ বছরের মতো ব্যাবসা নাই। আবার কিছু মানুষ বাড়ি ঘর বিক্রি করে সর্বশান্ত, কিছু মানুষের  আত্ত্বহত্যা ।

মার্কেট আগের থেকে অনেক বেশী ম্যাচিউর। আমার হিসাবে ইনডেক্স ৫৩০০(+/-৫০) আসাটা খুবই যৌক্তিক। সামনে বাজেট, রোজা, ডিসেম্বর ক্লোজিং এর ঘোষণা সব মিলিয়ে জুন/ জুলাইয়ের আগে আর সামগ্রিক মার্কেটের ব্যবসা হবে কিনা সন্দেহ আছে। সামনের তিন মাসে মার্কেট আরো ৪০০ পয়েন্ট ধীরে ধীরে পড়ে যাবে এটাই আমার কাছে যৌক্তিক মনে হয়। 

তবে কথা থেকেই যায়। ডাইগোনাল সাপোর্ট , হরাইজন্টাল সাপোর্ট , ডবল বটম (৫৭৭০) থেকেও মার্কেট ঘুরে যাবার একটা সম্ভাবনা আছে। তবে সেটা না হলেই ভালো। দীর্ঘ মেয়াদি মার্কেটের মঙ্গলের জন্য এই আরো ৪০০ পয়েন্টের ব্যাথা সহ্য করাই ভালো হবে। আর সেটাই ম্যাচুউরড মার্কেটের লক্ষন হবে। 

যেহেতু মার্কেট strategic partnership এর আওতায় আসতে যাচ্ছে তাই চাইলেও মার্কেটকে আগের মতো আর ম্যানুপুলেট করা সম্ভব হবে না। মার্কেটকে কিছু নিয়মের মধ্যে আসতে হবে। এখন অপেক্ষা আর দেখার পালা আল্লাহ্‌ ভরসা 

No comments:

Post a Comment