Friday, November 11, 2016

শেয়ার ব্যবসায় ক্রমাগত লস থেকে পরিত্রাণের উপায়

শেয়ার ব্যবসায় ধারাবাহিক লোকসান খুবই সাধারণ এবং অনেকেই তা মেনে নিতে পারে না । যদি আপনি ধারাবাহিক ভাবে ট্রেডে লস করেন তা হলে চিন্তা আসা স্বাভাবিক যে আপনি একজন অদক্ষ ট্রেডার, অথবা মনে হতে পারে আপনি সম্ভবত শেয়ার ব্যবসারর জন্য অযোগ্য।

যদি এমন মনে হয় আপনার , তবে আপনি অতি অবশ্যই মানুষিক চাপে আছেন । যদি আপনার পরপর অনেকগুলো লস ট্রেড হয়ে যায় বা আপনি যদি অনেক লসেও থাকেন , তাহলেও এটা ভাবার কোন কারন নেই যে আপনি একজন অপদার্থ ট্রেডার অথবা আপনি এই মার্কেটের এর জন্য উপযুক্ত নন।

আপনি হয়ত দুশ্চিন্তা, হতাশা অথবা নিজের উপরে রাগ অনুভব করছেন। এটা কিন্তু মানুষের সাধারন প্রতিক্রিয়া যা স্বভাবজাত। লস ট্রেড মেন্টালিটি আমাদের শরীরের স্ট্রেস হরমোনের নিঃসরণ ঘটায়। এর ফলে নানা শারীরিক ও মানুষিক সমস্যায় আপনি ভুগবেন।

উত্তেজনা বা বিষন্নতা “নেগেটিভ চিন্তার” ধারক হিসেবে কাজ করে। হঠাত করেই আমরা পৃথিবীকে, ওইসব অন্ধকারাচ্ছন্ন চিন্তার মধ্য দিয়ে দেখি এবং আমরা অনেক অপ্রাসংগিক চিন্তার সাথে যুক্ত হই। “আমি একজন হতভাগা, আমি এটা কখনই করতে পারবনা, আমার শেয়ার ব্যবসা করা উচিত নয়” এ ধরনের চিন্তা ভাবনা আমাদের চলে আসে।

কিন্তু আপনি যদি এইভাবে চিন্তা করতে থাকেন তাহলে “আপনার দুশ্চিন্তা, আশঙ্কা বা রাগ যত বৃদ্ধি পেতে থাকবে আপনার মধ্যে ততই বিভ্রান্তি সৃষ্টি হতে থাকবে, নিজেকে বিক্ষিপ্ত অনুভব করতে থাকবেন, আপনার আত্মবিশ্বাস ও আস্থার অভাব ঘটতে থাকবে।”

আপনি যদি এভাবে চিন্তা করতে থাকেন তবে কিন্তু এই চক্র থেকে বেরুতে পারবেন না , বরং চোরা বালিতে আরও ডুবে যাবেন।

যেমন-
  • লস কমানোর জন্য ওভারট্রেড করবেন
  • লস করার পরে রিভেঞ্জ ট্রেড করা। মানে আপনি লস পূরণ করার জন্য কোন কিছু বিবেচনা না করেই পরের ট্রেডে গেলেন। 
  • মানি ম্যনেজমেন্তের কোন তোয়াক্কা না করেই , কিলিং ট্রেড করা। মানে সমস্ত টাকা দিয়ে একটা শেয়ার কিনে ফেললেন

লসের ভয়ঙ্কর চক্র থেকে বাচার উপায়ঃ

যদি আপনি উপরের কোন আচরনের সাথে সম্পৃক্ত হন তাহলে আপনি , আপনাকে ভয়ঙ্কর চক্রের ফাদে ফেলছেন। এর কারণ হচ্ছে ঝুকিপূর্ন ট্রেডিং আচরণ বা মার্কেটের উপরে প্রতিশোধ নেয়া যা আপনাকে আরও বেশি লস করাবে এবং আপনাকে তারপরে নিমজ্জিত করবে কিছু অপ্রীতিকর এবং অকেজো চিন্তা ভাবনা করার জন্য।

আপনাকে এই ভয়ঙ্কর হারের চক্র থেকে বের হবার জন্য যে সাইকোলোজি গ্রহন করতে হবে তা হচ্ছে–

   * প্রথমেই মনে রাখতে হবে শেয়ার ব্যবসা হঠাত ধনী হবার কোন আলাদীনের চেরাগ না । এটা একটা ইনভেষ্টমেন্ট যা থেকে নিয়িমিত  রিটার্ন পাওয়া যায় ; যদি কিছু নিয়িমের মধ্যে থাকেতে পারেন। আমার মতে অন ক্যাপিটাল মাসে ৩% থেকে ৫% যথেষ্ট। সুতরাং প্রথমেই আপনার এক্সপেক্টেশান কমিয়ে আনুন।

   * ঝুকি কমান। ঝুকি কমানার ভালো উপাই হোল স্টপ লস করা। আপনি একটা শেয়ার কিনলেন কাঙ্কখিত মুভ করলো না স্রেফ বের হয়ে আসুন। একটা ভুল ট্রেড আপনার সারা বছরের লাভ বের করে নিয়ে যাবে সাথে মুল্যবান সময়। তাই ট্রেড ভুল হয়েছে মনে হয়া মাত্র বের হয়ে আসুন ।

 আমরা অনেকেই স্টপ লস দিতে চাইনা , মনে করতে থাকি এইতো এইবাই দাম বাড়বে... হয় কখনো কখনো। কিন্তু যদি না হয়? দাম যদি আপনার প্রত্যাসার বিপরিতে যায়। আপনি কি ক্রমান্বয়ে বেড়ে যাওয়া লস মেনে নেয়ার মতো মানুষিক ক্ষমতা রাখেন? শেয়ার এর মায়াতে কখনোই পড়বেন না। মায়া দেখানোর অনেক স্থান আছে , ব্যবসাতে মায়া মহব্বতের কোন স্থান নাই।

    * টেকনিক্যাল বা ফান্ডামেন্টাল এনালাইসিস করার সময় ওভার এনালাইসিস করবেন না । বিষয়টিকে জটিল করে তুলবে। একটা শেয়ার এর ট্রেন্ডের সাথে চলার চেষ্টা করুন সব সময়।

    * কিলিং ট্রেড করবেন না। যদি পরিস্থিতি চরম অনুকুলে থাকে তাও না। আপনাকে ধংস করে দেয়ার জন্য একটা কিলিং ট্রেডই যথেষ্ট।

    * শারীরিক এবং মানুষিক ভাবে সুস্থ না থাকলে ট্রেড করা থেকে বিরত থাকুন। ভুল সিধান্ত নিতে বেশ সাহাজ্য করে এমন পরিস্থিতি।

    * যদি কোন ট্রেডে লস করেন, লম্বা শ্বাস নিন হাউজ থেকে বের হয়ে যান। সেদিন আর কোন ট্রেডই করবেন না। রিভেঞ্জ ট্রেড করার ব্যাপক সম্ভাবনা থাকে লস করার পরপরই। যদি লসের কষ্ট বেশী হয় তবে কষ্ট না কমা পর্যন্ত ট্রেড থেকে বিরত থাকুন।

    * যখন আপনি ট্রেড করবেন, বর্তমান পরিস্থিতি ফোকাস করুন, আপনার মন আপনাকে পিছনের সৃতি মনে করিয়ে দিতে চাইবে অথবা ভবিষ্যৎ খারাপ হবার সম্ভাবনাকে উষ্কে দিয়ে ভয় পাইয়ে দিবে। আপনাকে অবশ্যই ফোকাস রাখতে হবে এখন মার্কেটে কি ঘটছে।

আপনি হয়ত আপনার ট্রেডিং লক্ষ পূরনের জন্য সঠিক রাস্তাতেই আছেন এবং এটা হতে পারে যে আপনার সাফল্য এখনো আসছেনা। ধৈর্য ধারুন এবং নিজের উপর বিশ্বাস রাখুন এবং নিজেকে নেতিবাচক ভাবনা থেকে বিরত রাখুন। ধন্যবাদ


7 comments: