Sunday, September 25, 2016

JAMUNAOIL


টেকনিক্যাল পজিসান ভালো । বেশ ভালো... Pennant  প্যাটার্ন দেখানো হয়েছে চার্টে । কয়েকটি বিষয় মিলে গেলে এই প্যাটার্ন বেশ রিলাইবল। পয়েন্ট গুলি নীচে বলছি___ Pennant এবং Flag এর হিসাব একই রকমের হয়ে থাকে। 

  • ৫২ সপ্তাহের হাইয়ের কাছাকাছি (১৫% মার্জিনে)  প্রাইজের মুভমেন্ট। ৫২ সপ্তাহের হাইয়ের কাছাকাছি বলে আসলে একটা শক্তিশালী আপ ট্রেন্ডের কথা বলা হয়েছে। এই রকমের একটা আপ ট্রেন্ড কিন্তু আমরা এ বছরের মার্চ এপ্রিলে দেখেছি। ঐ সময়কে আমরা যদি পোল হিসাবে ধরি সেক্ষেত্রেও একটা বৃহত্তর Pennant  ড্র করা যায় এবং টার্গেট সেক্ষেত্রে ২৭৫। আমি অতো বড় টার্গেট বিবেচনায় না নিয়ে তুলনামূলক আর একটা ছোট Pennant  কে বিবেচনায় নিয়ে এনালাইসিসটি করেছি। সেক্ষেত্রে তার্গেট ২২০ এর কাছাকাছি। শতকরা হিসাবে প্রায় ১৩%। 


  • কিছু গুরুত্ত্বপুর্ণ মুভিং এভারেজের উপরে প্রাইসের অবস্থান এই প্যাটার্নের রিলাইবিলিটিকে অনেকটাই বাড়িয়ে দেয়। যা যমুনা অয়েলে বিদ্যমান।


  • এই প্যাটার্নে ফান্ডামেন্টাল একটা দিক আছে। যদি শেয়ারটি তার সেক্টরের লিডিং পজিশানে থাকে তবে এর সফলতার হার বেরে যাবার সম্ভাবনা থাকে । 


  • ডস্ট্রিবিউসানের তুলনায় একুমুলেশান বেশী  দৃষ্টিগোচর হবে।

উপরের আলোচনা বিবেচনায় নিলে Pennant  চার্ট প্যাটার্নের একটি ভালো উদাহরণ হতে পারে যমুনা ওয়েল।  তার পরেও কথা থেকে যায়। প্রতিবার ট্রেড করার আগেই আপনি কতটুকু লস বহন করতে সক্ষম তা হিসাব করে নিবেন এবং সে অনুযায়ী আপনি আপনার পরিকল্পনা সাজাবেন। সবসময়  মনে রাখবেন Trading is a high risk business....... আল্লাহ ভরসা  । 


1 comment: